অনলাইন ডেস্ক:

এইচডিএমআই কেবলের সাহায্যে
প্রতিটি স্মার্ট টিভিতেই কোনো না কোনো ধরনের এইচডিএমআই পোর্ট থাকে, যা একই উৎস থেকে অডিও ও ভিডিও উভয় স্থানান্তর করতে ব্যবহৃত হয়। তবে আপনার ফোনটিতে এইচডিএমআই পোর্ট না-ও থাকতে পারে। সে ক্ষেত্রে বাজারে অনেক অ্যাডাপ্টর রয়েছে, যা আপনার ফোনের ইউএসবি টাইপ-সি, মাইক্রো-ইউএসবি বা অন্য কোনো পোর্টে যুক্ত হয়ে এইচডিএমআই পোর্টে রূপান্তর করবে। কিছু অ্যান্ড্রয়েডচালিত ট্যাবে আবার মিনি-এইচডিএমআই বা মাইক্রো-এইচডিএমআই পোর্ট থাকে, যা সরাসরি একটি তারের মাধ্যমেই এইচডিএমআই পোর্টে যুক্ত হতে পারে।

ইউএসবি কেবলের মাধ্যমে
বর্তমানে বেশির ভাগ স্মার্টফোনের চার্জিংয়ের কেবলের সঙ্গে একটি ইউএসবি পোর্ট থাকে, যার মাধ্যমে ফোনটিকে ল্যাপটপ বা পাওয়ার অ্যাডাপ্টরের সঙ্গে সহজেই যুক্ত করা যায়। তাই আপনার টিভিতে যদি কোনো ইউএসবি পোর্ট থাকে, তবে একই প্রক্রিয়ায় শুধু একটি ইউএসবি কেবলের মাধ্যমে আপনার ফোনকে টিভির সঙ্গে যুক্ত করতে পারেন। এটি আপনার ফোনে থাকা ফাইলগুলো টিভিতে দেখাতে পারবে সহজে।

তারহীন কাস্টিংয়ের সাহায্য (অ্যান্ড্রয়েড ফোনের ক্ষেত্রে)
তারহীন কাস্টিং হলো একই ওয়াই-ফাই নেটওয়ার্কে থাকা ফোন বা ট্যাবলেটের কনটেন্টগুলো টিভিতে স্ট্রিমিং করার একটি আধুনিক প্রক্রিয়া। এ ক্ষেত্রে অ্যালকাস্টের মতো স্মার্টফোন অ্যাপগুলো ব্যবহার করতে পারেন, যা টিভিতে সরাসরি কাস্ট করতে সক্ষম। তবে বেশির ভাগ আধুনিক অ্যান্ড্রয়েড ফোন (অ্যান্ড্রয়েড ৪.২-এর পরবর্তী সংস্করণগুলো) এবং উইন্ডোজ ডিভাইসগুলো (উইন্ডোজ ৮.১ পরবর্তী সংস্করণগুলো) মিরাকাস্ট কাস্টিংকে সমর্থন করবে। এ ছাড়া আপনি চাইলে গুগল ক্রোমকাস্ট বা রকো স্ট্রিমিং স্টিকের মতো স্ট্রিমিং ডিভাইসগুলো ব্যবহার করতে পারেন, যা আপনার টিভির এইচডিএমআই পোর্টে প্লাগ করে অ্যান্ড্রয়েড ৪.৪. ২ এবং তার পরবর্তী চলমান ডিভাইসগুলোর মাধ্যমে তারহীন সংযোগ তৈরি করতে পারে।

এয়ারপ্লে প্রযুক্তির সাহায্যে
এয়ারপ্লে মূলত অ্যাপলের নিজস্ব একটি প্রযুক্তি। অ্যাপলের ডিভাইসগুলোকে অ্যাপল টিভির সঙ্গে সংযুক্ত করতেই এটি তৈরি করা হয়েছে। তবে আপনি যদি আপনার আইফোন বা আইপ্যাড থেকে আপনার অ্যাপল টিভিতে কোনো ভিডিও বা অডিও কনটেন্ট পাঠান, তবে আগে থেকেই তা এয়ারপ্লেতে সাজানো থাকতে হবে। আর উভয় ডিভাইসই যদি একই ওয়াই-ফাই নেটওয়ার্কে যুক্ত থাকে, তারা স্বয়ংক্রিয়ভাবে একে অপরকে শনাক্ত করবে এবং আপনি আপনার ফোনের সেটিংসে এয়ারপ্লে সংযোগটি নির্বাচন করতে পারবেন। একইভাবে আপনি আপনার তারহীন হেডফোনকে এর সঙ্গে যুক্ত করার জন্য ব্লুটুথ ব্যবহার করতে পারবেন।

বিজ্ঞান ও প্রযুক্তি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *